You are currently viewing ৫১ বাংলাদেশিসহ ২০০ অভিবাসীকে নিজ দেশে ফেরত পাঠিয়েছে রোমানিয়া

৫১ বাংলাদেশিসহ ২০০ অভিবাসীকে নিজ দেশে ফেরত পাঠিয়েছে রোমানিয়া

চলতি বছরের জুলাই মাসে রোমানিয়ার অভিবাসন পুলিশ প্রায় ২০০ জন অনিয়মিত অভিবাসীকে তাদের নিজ নিজ দেশে জোরপূর্বক ফেরত পাঠিয়েছে। তাদের মধ্যে ৫১ জন বাংলাদেশি রয়েছেন বলে জানিয়েছে রোমানিয়া অভিবাসন কর্তৃপক্ষ।

রোমানিয়া জেনারেল ইনস্পেক্টরেট ফর ইমিগ্রেশন এর তথ্য ও জনসংযোগ কার্যালয় বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১ জুলাই থেকে ৩১ জুলাই পর্যন্ত সারা দেশে অনিয়মিত অবস্থায় থাকা মোট ১৯৩ জন ব্যক্তিকে ফেরত পাঠানো হয়েছে।

তাদের মধ্যে ১৮৯ জনকে রোমানিয়া থেকে বিমানযোগে পাঠানো হয়েছে এবং চার ব্যক্তিকে রোমানিয়া সীমান্ত পুলিশের উপস্থিতিতে সরাসরি তাদের নিজ দেশে পৌঁছে দিয়ে বিতাড়ন বাস্তবায়ন করা হয়েছে।

আইজিআই আরও জানিয়েছে, বেআইনিভাবে রোমানিয়া থেকে শেঙেন সীমান্তে প্রবেশের চেষ্টা এবং রোমানিয়া ত্যাগ করতে জারি হওয়া প্রত্যাবর্তনের সিদ্ধান্ত অমান্য করায় এসব অভিবাসীদের ফেরত পাঠানো হয়েছে।

অভিবাসীদের মধ্যে ৫১ জন বাংলাদেশি, ৩৩ জন পাকিস্তানি এবং বাকিরা অন্যান্য দেশের নাগরিক।

আরও পড়ুনঃ রোমানিয়ার ১৫ হাজারের বেশি ভিসা পাবে বাংলাদেশিরা

ইউরোপের দেশটি ছাড়ার সময় রোমানিয়ায় বিদেশিদের অধিকার সংক্রান্ত সংশোধিত কার্যবিধির জিইও নং ১৯৪/২০০২-এর অধীনে সংশ্লিষ্টদের বিভিন্ন মেয়াদে রোমানিয়ায় প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়।

রোমানিয়া দীর্ঘদিন ধরে ইউরোপের মুক্ত চলাচলের অঞ্চল শেঙেন জোনে প্রবেশের জন্য চেষ্টা করে আসছে। ২০২২ সালের শেষদিকে ক্রোয়েশিয়ার আবেদন গ্রহণ হলেও বাতিল হয়েছে রোমানিয়া ও বুলগেরিয়ার আবেদন।

ইইউর শর্তপূরণে স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি বিভিন্ন ভিসা নিয়ে আসা অভিবাসীদের নিয়ে রোমানিয়ার বেশ কড়া নজরদারি রয়েছে।

শেঙেন জোনে প্রবেশে করতে মরিয়া রোমানিয়া৷ তাই সীমান্তে কড়া নিরাপত্তা বজায় রেখে ইইউর দেশগুলোর সম্মতি পেতে চেষ্টা করছে বলে অভিযোগ করেছে এনজি ও অভিবাসন সংস্থাগুলো।

Source: InfoMigrants

Our Website: Migrants Guide

 

Leave a Reply