You are currently viewing গ্রিসের ভিসা কেন্দ্র এখন ঢাকায়, আর যেতে হবে না ভারতে
Greece and its flag

গ্রিসের ভিসা কেন্দ্র এখন ঢাকায়, আর যেতে হবে না ভারতে

এবার ঢাকায় ইউরোপের দেশ গ্রিসের ভিসা কেন্দ্র চালু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত।

ভ্রমণ, কর্মসংস্থান, পারিবারিক পুনর্মিলন, শিক্ষার্থী ও ডিজিটাল যাযাবরের (নোম্যাড) মতো সব ধরনের ভিসা ক্যাটাগরিতে বাংলাদেশের নাগরিকরা এখন ঢাকায় নতুন চালু হওয়া গ্রিসের ভিসা আবেদন কেন্দ্র থেকে আবেদন করতে পারবেন।

গ্রিসে বাংলাদেশ দূতাবাসের সূত্র জানায়, বর্তমানে গ্রিসে যেতে চাইলে বাংলাদেশিদেরকে ভারতের গ্রিক দূতাবাসে গিয়ে ভিসার জন্য আবেদন করতে হয়, যা বেশ সময়সাপেক্ষ। গ্রিসে বাংলাদেশ দূতাবাসের দীর্ঘ প্রচেষ্টার পর এবার ঢাকায় ভিসা কেন্দ্র চালু হওয়ায় গ্রিসে যাওয়ার জন্য বাংলাদেশিদের ভিসার আবেদন জমা দিতে আর নয়াদিল্লি যেতে হবে না।

গ্রিসের কূটনৈতিক ও কনস্যুলার কর্তৃপক্ষের একচেটিয়া বহিরাগত সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গ্রিস ভিসা ওয়ার্ল্ড সেন্টার (জিভিসিডব্লিউ) ভিএফএস গ্লোবালের সাথে অংশীদারিত্বে সকল ভিসা ক্যাটাগরির আবেদন গ্রহণের জন্যই ঢাকায় এই ডেডিকেটেড সেন্টার চালু করেছে।

ভিএফএস গ্লোবালের চিফ অপারেটিং অফিসার (দক্ষিণ এশিয়া) প্রবুদ্ধ সেন গণমাধ্যমকে বলেন, ‘যারা কাজ, শিক্ষা, ব্যবসা ও অবসর সময় কাটানোর জন্য গ্রিস ভ্রমণে আগ্রহী, নতুন কেন্দ্রটি বাংলাদেশের জনগণকে ব্যাপকভাবে উপকৃত করবে। এই উন্নয়ন জিভিডব্লিউসি’র সাথে আমাদের বিশ্বস্ত অংশীদারিত্বের আরেকটি অধ্যায়, যার সাথে আমরা ২০১৮ সাল থেকে কাজ করছি।’

অত্যাধুনিক নতুন ভিএসি নিয়মিত আবেদনকারীদের জন্য ডেডিকেটেড সাবমিশন কাউন্টারের পাশাপাশি নির্বিঘ্ন ভিসা অভিজ্ঞতা খুঁজছেন এমন ভ্রমণকারীদের জন্য ঐচ্ছিক প্রিমিয়াম লাউঞ্জ পরিষেবা দিয়ে সজ্জিত থাকবে।

গ্রিসে অবস্থিত বাংলাদেশ দূতাবাস জানায়, বাংলাদেশ থেকে বছরে কমপক্ষে ৪ হাজার কর্মী নিয়োগের জন্য একটি চুক্তি স্বাক্ষর করে গ্রিস। তবে এ চুক্তি স্বাক্ষরেরও এক বছর পেরিয়ে গেলেও এ দেশে গ্রিসের দূতাবাস না থাকায় এক্ষেত্রে তেমন কোনো অগ্রগতি হয়নি। কবে থেকে কর্মী নিয়োগের আবেদন শুরু হবে এ বিষয়ে এবার আনুষ্ঠানিক ঘোষণা শীঘ্রই আসবে।

ঢাকায় গ্রিসের কেন্দ্রের ঠিকানা

ভিসা আবেদনকারীদের তাদের আবেদন জমা দিতে এবং তাদের বায়োমেট্রিক নিবন্ধন করতে বোরাক মেহনুর (৮ম তলা), ৫১/বি, কামাল আতাতুর্ক অ্যাভিনিউয়ের ভিএফএস গ্লোবাল জয়েন্ট ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে (জেভিএসি) যাওয়ার আগে অনলাইন অ্যাপয়েন্টমেন্ট পেতে জিভিডব্লিউসি ওয়েবসাইটে যেতে হবে।

লিংক: https://bd-gr.gvcworld.eu/en/online-visa-application

উল্লেখ্য, আনুষ্ঠানিকভাবে হেলেনিক রিপাবলিক নামে পরিচিত গ্রিস ও বাংলাদেশ ২০২২ সালের ৯ ফেব্রুয়ারি ঢাকায় একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করে।

এর অধীনে ইউরোপীয় দেশটি ৫ বছরের অস্থায়ী ওয়ার্ক পারমিটে বাংলাদেশ থেকে মৌসুমী কৃষি শ্রমিক নিয়োগ করবে। চুক্তি অনুযায়ী দুই দেশের মধ্যে আলোচনার মাধ্যমে পরবর্তীতে খাতের পরিসর বাড়ানো হতে পারে।

Migrants Guide

Source: Bangladesh Pratidin

Leave a Reply