You are currently viewing অভিবাসীদের জন্য সুখবর দিল ইতালি
Italy

অভিবাসীদের জন্য সুখবর দিল ইতালি

তিন বছর মেয়াদী আরেকটি স্পন্সর আইন অনুমোদন দিয়েছে ইতালি সরকার। এরইমধ্যে গেজেট আকারে প্রকাশও হয়েছে। এতে বাংলাদেশসহ বিভিন্ন দেশ থেকে আরও লক্ষাধিক শ্রমিক দেশটিতে যাওয়ার সুযোগ পাবেন।

গত ২৭ মার্চ ক্লিক ডে’র মধ্য দিয়ে ইতালিতে শুরু হয়েছে স্পন্সর ভিসা আবেদন জমা দেয়ার প্রক্রিয়া। এরইমধ্যে আবেদনকারীরা অনেকেই ভিসা পেয়ে দেশটিতে এসেছেন।

এদিকে কট্টর ডানপন্থি জর্জিয়া মেলোনি সরকার ইতালিতে অবৈধ অভিবাসীদের প্রবেশ ঠেকাতে নতুন করে আরেকটি স্পন্সর আইন প্রণয়ন করেছে। এই আইনে বৈধভাবে আসা বিদেশি শ্রমিকদের সুযোগ-সুবিধা বাড়ানোর পাশাপাশি অবৈধভাবে আসা বিদেশিদের শাস্তির বিধান রাখা হয়েছে।

সঠিক আবেদনের মাধ্যমে বাংলাদেশিদের এই সুযোগটি কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন অভিবাসন বিশেষজ্ঞরা।
 
অভিবাসন বিশেষজ্ঞ নোমান চৌধুরী বলেন, ইতালিয়ান সরকার নতুন এই আইনের মাধ্যমে সবচেয়ে বেশি যে গুরুত্ব দিয়েছে সেটা হলো, প্রশিক্ষণের মাধ্যেমে ইতালিতে শ্রমিক আনা। আরেক অভিবাসন বিশেষজ্ঞ সুফিয়া খাতুন বলেন, আমলাতান্ত্রিক জটিলতা এবং মালিক খুঁজে না পাওয়ায় আপনারা যারা অবৈধ হয়ে যান বা যাচ্ছেন তাদের জন্য সরকার কাজ করবে।
চলমান আইনের অধীনে চলতি বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত স্পন্সর ভিসার জন্য আবেদন করা যাবে। এরইমধ্যে একশ্রেণির দালাল সক্রিয় হয়ে উঠেছে। তাদের থেকে সতর্ক থাকার আহবান প্রবাসী বাংলাদেশিদের।
এদিকে, কৃষি ভিসায় ইতালিতে এসে বাংলাদেশিরা ফিরে না যাওয়ায় এর আগে বাংলাদেশের কোটা বাতিল করা হয়। নতুন করে কোটার আওতায় বাংলাদেশ এলেও আবারও তা বন্ধের আশঙ্কা রয়েছে।
নতুন আইনে বিভিন্ন সেক্টরে শ্রমিকদের চাহিদার ভিত্তিতে কোটা নির্ধারণের কথা বলা হয়েছে। তবে, কবে নাগাদ এই আইনের অধীনে আবেদন শুরু হবে তা এখনও জানা যায়নি।
Source:  Somoy News

Leave a Reply